ছবি: সংগৃহীত

জয়া আহসান বা জয়া মাসউদ হলেন একজন বাংলাদেশী মডেল ও অভিনেত্রী। মডেলিং ও টিভি নাটকের পাশাপাশি তিনি চলচ্চিত্রে অভিনয় করেও বেশ সুনাম অর্জন করেছেন। বাংলাদেশের পাশাপাশি তিনি পশ্চিমবঙ্গের চলচ্চিত্রেও কাজ করেছেন। অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, দুটি ফিল্মফেয়ার পুরস্কার পূর্ব, ছয়টি মেরিল-প্রথম আলো পুরস্কার এবং আরও অসংখ্য পুরস্কার অর্জন করেছেন।

মুগ্ধতার নাম জয়া আহসান। রূপ আর গুণে বিভোর রেখেছেন দর্শকদের।

তার অভিনীত প্রথম চলচ্চিত্র ব্যাচেলর (২০০৪)। তিনি নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত সৈয়দ শামসুল হক’র নিষিদ্ধ লোবান উপন্যাস অবলম্বনে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত গেরিলা চলচ্চিত্রে বিলকিস বানু চরিত্রে এবং রেদওয়ান রনি পরিচালিত চোরাবালি চলচ্চিত্রে সাংবাদিক নবনী আফরোজ চরিত্রে অভিনয় করে টানা দু’বার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। অনিমেষ আইচ পরিচালিত জিরো ডিগ্রী সিনেমায় অভিনয় করে তিনি ২০১৫ সালে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

মোগল আমলের গয়না শরীরে জড়িয়ে চোখ পোড়ানো সৌন্দর্য মেলে ধরলেন। দূরের কোনো টানে যেন হারিয়ে যেতে চান। রূপের জোছনা ছড়িয়ে দিতে চান সবকিছু ছাপিয়ে।
আমার সব সুন্দর মেলে ধরেছি তোমার কাছে। একবার চোখ রাখো গভীর করে। আমার শরীরের তাবৎ জোছনায় তুমি পূর্ণিমা হয়ে আসো। ভাসিয়ে নিয়ে চলো অনেক দূরে…।
খুন হয়ে যাওয়া দৃষ্টিতে কবিতা লিখে যায় কেউ একজন। হয়তো বলছে সে, আমিই তো কবিতা, লেখো আমাকে শব্দে, বাক্যে, উপমার যত কল্পনা মিশিয়ে।
আপনার মতামত লিখুন