শিরোনাম পড়ে অবাক হয়েছেন নিশ্চয়ই! হওয়ারই কথা। এতোদিন ধরে যে প্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি ব্যবহার করে আসছেন ফ্রি তে এখন যদি কার জন্য টাকা-পয়সা দেওয়া লাগে তাহলে একটু খারাপ লাগারও কথা।

কিন্তু বাস্তবতা হলে অদূর ভবিষ্যতে হয়তো টাকা দিয়েই ফেসবুক চালাতে হবে ব্যবহারকারীদের। কারণ ফেসবুক তাদের স্লোগানই বদলে ফেলেছে। এতোদিন ধরে এ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি ‘ফ্রি’ বা বিনা পয়সায় ব্যবহারের কথাটা ব্যাপকভাবে প্রচার করে আসছিলো। কিন্তু এ মাসের শুরুতেই স্লোগানটি বদলে ফেলেছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুক ব্যবহারকারীদের এ সাইট সম্পর্কে ধারণা বদলানোর বিষয়টিই এতে উঠে এসেছে।

ইউএসএ টুডের এক প্রতিবেদনে বলা হয়, প্রায় এক দশক ফেসবুক তাদের সাইনআপ পাতায় স্লোগান হিসেবে ‘ইটস ফ্রি অ্যান্ড অলওয়েজ উইল বি’ নামের সূচনাবার্তাটি ঝুলিয়ে রেখেছিল।

বিজনেস ইনসাইডারে এক প্রতিবেদনে জানায়, ৭ আগস্ট থেকে ফেসবুক তাদের ট্যাগলাইন বদলে লিখে রেখেছে, এটা দ্রুত ও সহজ বা ‘ইটস কুইক অ্যান্ড ইজি’।

২০০৮ সালের পর এই প্রথম ফেসবুক কর্তৃপক্ষ জানিয়ে দিল ফেসবুক আর বিনা পয়সার কোনো মাধ্যম নয়।

যুক্তরাষ্ট্রের বাফেলো বিশ্ববিদ্যালয়ের সাইবার আইন বিভাগের অধ্যাপক মার্ক বার্থোলোমিউ বলেন, জনসাধারণের মনোভাবের কারণেই ফেসবুক পরিবর্তন এনেছে। জনসাধারণ এখন ফেসবুককে আর বিনা পয়সার সেবা ভাবে না। এটা এখন স্রেফ ফাঁকা বুলি।

এমতাবস্থায় ভবিষ্যতে হয়তো টাকা দিয়েই চালাতে হতে পারে ফেসবুক। এ কথা একেবারে ফেলে দেওয়ার মতো নয়। বাকিটা ভবিষ্যতেই জানান দিবে।

আপনার মতামত লিখুন